রবিবার ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

নিউইয়র্কে সব মসজিদে মাইকে আজানের অনুমতি

কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র প্রতিনিধি   |   সোমবার, ২৮ আগস্ট ২০২৩   |   প্রিন্ট   |   379 বার পঠিত

নিউইয়র্কে সব মসজিদে মাইকে আজানের অনুমতি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে মসজিদে উচ্চস্বরে আজান দেয়ার অনুমতি ছিলো না। অবশেষে নিউইয়র্কের মুসলমানদের জন্য ঐতিহাসিক এক অনুমতি দিয়েছে নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষ। এখন থেকে নিউইয়র্কের মসজিদ থেকে ভেসে আসবে আজানের সুমধুর সুর। দীর্ঘদিন ধরে মসজিদে মাইকে আজান দেয়ার দাবি জানিয়ে আসছিলেন ওখানে বসবাসরত মুসলিম সম্প্রদায়। অবশেষে তাদের প্রতীক্ষার অবসান হলো। এখন থেকে নিউইয়র্কের মসজিদগুলোতে মাইকে আজান দেয়া যাবে।

গত ২৪ আগস্ট নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টের কমিউনিটি অ্যাফেয়ার্স ব্যুরোর ডেপুটি কমিশনার মার্ক টি স্টুয়ার্ট স্বাক্ষরিত ঘোষণায় এ অনুমতি দেয়া হয়। আগে বিশেষ কারণে অনুমতি সাপেক্ষে মাইকে আজান দেয়া যেত। এখন থেকে আর অনুমতি লাগবে না। নিয়মিতভাবে মসজিদগেুলোতে নামাজ শুরুর আগে আজান দেয়া যাবে। তবে নিউইয়র্ক সিটির সাউন্ড স্লো করে সকাল ৯টার পূর্বে এবং সূর্যাস্তের পর অনুমতি ব্যতিত কোথায়ও উচ্চ আওয়াজে মাইক ব্যবহার করা যাবে না। সেই কারণে ফজর এবং এশা ব্যতিত এখন থেকে জোহর, আসর এবং মাগরিব এই তিন ওয়াক্ত নামাজের আজানের জন্য আর অনুমতি লাগবে না।

পুলিশ ডিপার্টমেন্টের জারিকৃত নোটিশে আজানের ভলিউম বা শব্দ সহনীয় পর্যায়ে রাখার অনুরোধ করা হয়েছে। মসজিদের প্রতিবেশি কমিউনিটির যাতে কোন অসুবিধা না হয় তা খেয়াল রাখতে বলা হয়েছে। প্রয়োজেনে মসজিদ কর্তৃপক্ষ স্থানীয় কমিউনিটি ও প্রতিবেশিদের সঙ্গে এ ব্যাপারে আলোচনা ও পরামর্শ করতে পারেন। এ ব্যাপারে সিটি সহযোগিতা করবে-এমন আশ্বাসও দেয়া হয়েছে-এ ঘোষণায়।

এদিকে মসজিদগুলোতে মাইকে আজানের অনুমতি সংক্রান্ত খবর ছড়িয়ে পড়ার পর নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের মুসলমান সম্প্রদায় আনন্দ প্রকাশ করেছেন।  তারা মহান আল্লাহর কাছে শোকরিয়া আদায় করে, নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন।

Facebook Comments Box

Posted ১১:১১ পূর্বাহ্ণ | সোমবার, ২৮ আগস্ট ২০২৩

bangladoinik.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

https://prothomalo.com
https://prothomalo.com

এ বিভাগের আরও খবর

https://prothomalo.com
https://prothomalo.com
চেয়ারম্যান
মোঃ সাইফুল ইসলাম
সম্পাদক
এইচ এম হাবীব উল্লাহ
সম্পাদক ও প্রকাশক
ফখরুল ইসলাম
সহসম্পাদক
মো: মাজহারুল ইসলাম
Address

32/ North Mugda, Dhaka -1214, Bangladesh

01941702035, 01917142520

bangladoinik@gmail.com

জে এস ফুজিয়ামা ইন্টারন্যাশনালের একটি প্রতিষ্ঠান। ভ্রাতৃপ্রতিম নিউজ - newss24.com