শনিবার ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

প্রকৃতি রক্ষায় গ্রীনম্যান অ্যাওয়ার্ড পেলেন গবেষক-সাংবাদিকসহ ৫ বিশিষ্ট নাগরিক

  |   বুধবার, ৩০ আগস্ট ২০২৩   |   প্রিন্ট   |   292 বার পঠিত

প্রকৃতি রক্ষায় গ্রীনম্যান অ্যাওয়ার্ড পেলেন গবেষক-সাংবাদিকসহ ৫ বিশিষ্ট নাগরিক

সারা পৃথিবী জুড়ে ক্রমবর্ধমান উন্নয়নের ধারাবাহিকতায় জীববৈচিত্র্য হুমকির মুখে। প্রতিযোগিতামূলক উন্নয়নের ফলে পৃথিবীর প্রত্যেকটি রাষ্ট্র কম বেশি পরিবেশ বিপর্যয়ের ঝুঁকিতে রয়েছে। কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের ফলে সব থেকে বেশি ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ সহ বেশ কিছু রাষ্ট্র। সম্প্রতি চলতি বছরের জুলাই মাসে ১০০০ বছরের মধ্যে সব থেকে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে আমাদের দেশে। কার্বন ডাই অক্সাইড ও মিথেন গ্যাসের উৎপাদন আশঙ্কা জনক হারে যেমন বৃদ্ধি পেয়েছে তেমনি গাছপালা কাটা হয়েছে নির্বিচারে। জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব দৃশ্যমান হওয়ার ফলে পৃথিবীব্যাপী পরিবেশবাদী সংগঠন ও গবেষকরা জনসচেতনতা তৈরিতে কাজ করছে। সবুজ আন্দোলন ২০১৮ সালের ১ সেপ্টেম্বর যাত্রা শুরু করে। শুরু থেকেই বৃক্ষরোপণ কর্মসূচির পাশাপাশি দেশব্যাপী জনসচেতনতা তৈরিতে কাজ করছে। আগামী ১ সেপ্টেম্বর ২০২৩ইং শুক্রবার সকাল ১০ টায় জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনের “বিদেশি প্রজাতির গাছের আগ্রাসনে দেশীয় প্রজাতির গাছের বিলুপ্তি রোধে করণীয়, গ্রীনম্যান অ্যাওয়ার্ড—২০২৩ প্রদান ও প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন” অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। প্রতিষ্ঠাবার্ষিকীতে দেশের ৫ বিশিষ্ট নাগরিককে গ্রীনম্যান অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

বন্যপ্রাণী ও পরিবেশ সচেতনতায় বিশেষ ভূমিকা রাখায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক মুনতাসির আকাশ, নগর পরিকল্পনা ও সবুজায়নে বিশেষ ভূমিকা রাখায় বাংলাদেশ ইনস্টিটিউট অফ প্লানার্সের সাধারণ সম্পাদক নগর পরিকল্পনাবিদ শেখ মুহাম্মদ মেহেদী আহসান, প্রাণ প্রকৃতির বৈচিত্র্যময় জীবন ও পরিবেশ সচেতনতায় বিশেষ ভূমিকা রাখায় চ্যানেল আইয়ের বিশেষ প্রতিনিধি ও প্রকৃতি নিউজ ডেস্ক ইনচার্জ আলীম আল রাজী, দেশীয় প্রজাতির গাছের বিলুপ্ত রোধে জনসচেতনতা তৈরিতে বিশেষ ভূমিকা রাখায় দ্যা ডেইলি স্টারের স্টাফ করেসপন্ডেন্ট মোহাম্মদ মোস্তফা ইউসুফ, পানি দূষণ ও পরিবেশ সচেতনতায় বিশেষ ভূমিকা রাখায় দীপ্ত টেলিভিশনের ব্রডকাস্ট জার্নালিস্ট সাদিয়া চৌধুরী গ্রীনম্যান অ্যাওয়ার্ড—২০২৩ এর জন্য মনোনীত হয়েছেন।

গ্রীনম্যান অ্যাওয়ার্ড—২০২৩ এর প্রতিক্রিয়ায় সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান বাপ্পি সরদার বলেন, বাংলাদেশের ৫ বিশিষ্ট নাগরিককে এ বছর “গ্রীনম্যান অ্যাওয়ার্ড” দিতে পেরে আমরা গর্বিত। প্রত্যেকেই নিজ নিজ অবস্থান থেকে নিজের পেশার প্রতি সম্মান রেখে এবং দেশপ্রেমের চেতনায় বলিয়ান হয়ে রাষ্ট্রকে আগামী প্রজন্মের জন্য নিরাপদ করতে পরিবেশ বিপর্যয় রোধে জনসচেতনতা তৈরিতে ভূমিকা রেখে চলেছেন। সবুজ আন্দোলন পরিবেশ বিপর্যয় রোধে জনসচেতনতা তৈরিতে সকলের সাথে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে বদ্ধ পরিকর।

সবুজ আন্দোলনের মহাসচিব মহসিন সিকদার পাভেল বলেন, “গ্রীনম্যান অ্যাওয়ার্ড” একদিন আন্তর্জাতিক পুরস্কারে রূপান্তরিত হবে। সকলের সহযোগিতার মাধ্যমে এগিয়ে যাবে আমাদের প্রাণের সংগঠন সবুজ আন্দোলন। আমি মনে করি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় তাদের সঠিকভাবে পালন করলে পরিবেশ বিপর্যয় অনেকটাই রোধ করা সম্ভব।

Facebook Comments Box

Posted ১১:৫৫ পূর্বাহ্ণ | বুধবার, ৩০ আগস্ট ২০২৩

bangladoinik.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

https://prothomalo.com
https://prothomalo.com

এ বিভাগের আরও খবর

https://prothomalo.com
https://prothomalo.com
চেয়ারম্যান
মোঃ সাইফুল ইসলাম
সম্পাদক
এইচ এম হাবীব উল্লাহ
সম্পাদক ও প্রকাশক
ফখরুল ইসলাম
সহসম্পাদক
মো: মাজহারুল ইসলাম
Address

32/ North Mugda, Dhaka -1214, Bangladesh

01941702035, 01917142520

bangladoinik@gmail.com

জে এস ফুজিয়ামা ইন্টারন্যাশনালের একটি প্রতিষ্ঠান। ভ্রাতৃপ্রতিম নিউজ - newss24.com