শুক্রবার ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

যুক্তরাষ্ট্র মিশিগানের হ্যামট্রাম্যাক সিটিতে লেবার ডে উপলক্ষে প্যারেড অনুষ্টিত হয়েছে

কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র প্রতিনিধি   |   মঙ্গলবার, ০৫ সেপ্টেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   344 বার পঠিত

যুক্তরাষ্ট্র মিশিগানের হ্যামট্রাম্যাক সিটিতে লেবার ডে উপলক্ষে প্যারেড অনুষ্টিত হয়েছে

তিনদিন ব্যাপী হ্যামট্রাম্যাক লেবার ডে  ফেস্টিভ্যালের শেষ দিন সোমবার জমকালো প্যারেড অনুষ্ঠিত হয়। হ্যামট্রাম্যাক সিটির বিভিন্ন জাতিগোষ্ঠির কয়েক হাজার মানুষ তাদের নিজস্ব কৃষ্টি কালচার নিয়ে উপস্থিত হোন শহরের জোসেফ ক্যাম্পাউর রাস্তায়।

অনুষ্টিত এই প্যারড ১৯৮০ সাল থেকে মিশিগানের হ্যামট্র্যাম্যাক সিটিতে ঐতিহাসিক লেবার ডেতে অনুষ্ঠিত হয়ে আসছে। প্যারেডে বাংলাদেশিরা লুঙ্গি, পাঞ্জাবি, ও গামছা পড়ে উৎসবমুখর পরিবেশে অংশ নেন বাদ পড়েনি বাংলাদেশি জনপ্রিয় বাহন রিকশা এছাড়া গাড়ির বহরে এবং অনেকের হাতে ছিল লাল সবুজের পতাকা। নারী, পুরুষ, শিশুরা নানা রঙের বাংলাদেশী পোশাকে অংশ নেয়। অনেকের হাতে দেখা গেছে বাঁশি সেই বাংলা গানের সাথে নাচ গানে মাতোয়ারা ছিলেন সবাই। এছাড়া মিশিগানে বসবাসরত হিন্দু বাঙালি কমিউনিটি কীর্তন গেয়ে প্যারডে উপস্থিত হন।

ব্যাবসায়ী গিয়াস তালুকদারের তত্ত্বাবধানে এবং এম ফিরুজ আলীর সার্বিক সহযোগিতায় প্যারেডে সংগীত পরিবেশন করেন কানন বড়ুয়া ও তার দল। এছাড়া প্রবাসী বাংলাদেশিরা, সাংবাদিক সহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ লেবার ডে প্যারেডে অংশগ্রহণ করেন। প্যারেডে অংশগ্রহণ মিশিগানে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের জন্য এবং বাংলাদেশের জন্য অনেক সন্মান এবং গর্বের বিষয়। যদিও এই হ্যামট্র্যাম্যাক সিটিতে ৪ জন বাংলাদেশি নির্বাচিত কাউন্সিলর রয়েছে তবে এই প্যারেডের এই দিনে তাদের কাউকে দেখা যায়নি।

তিনদিন ব্যাপী এবারের ফেস্টিভ্যালের নানা আয়োজনে ছিলো বর্নাঢ্য প্যারেড, কুস্তি, রাইড, বাচ্চাদের বিভিন্ন ধরনের রাইড, সাথে ছিলো পোশাক, জুয়েলারি সহ ছিলো বিভিন্ন ধরনের দেশি বিদেশী খাবারের ষ্টল আর সেই সাথে ছিলো মনোমুগ্ধকর গানের আয়োজন। প্যারেডে অংশগ্রহণ করেন হ্যামটরমিক সিটি মেয়র কাউন্সিলর সহ ষ্টেট সিনেটর, ষ্টেট রিপ্রেজেন্টেটিভ সহ আরো অনেক অফিসিয়াল ডেলিগেট সহ আরো অনেকে। বর্নাঢ্য আয়োজনের মাধ্যমে সোমবার রাতে শেষ হয় ৩ দিন ব্যাপি এই লেবার ডে ফেস্টিভ্যাল।

Facebook Comments Box

Posted ১:০৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৫ সেপ্টেম্বর ২০২৩

bangladoinik.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

https://prothomalo.com
https://prothomalo.com

এ বিভাগের আরও খবর

https://prothomalo.com
https://prothomalo.com
চেয়ারম্যান
মোঃ সাইফুল ইসলাম
সম্পাদক
এইচ এম হাবীব উল্লাহ
সম্পাদক ও প্রকাশক
ফখরুল ইসলাম
সহসম্পাদক
মো: মাজহারুল ইসলাম
Address

32/ North Mugda, Dhaka -1214, Bangladesh

01941702035, 01917142520

bangladoinik@gmail.com

জে এস ফুজিয়ামা ইন্টারন্যাশনালের একটি প্রতিষ্ঠান। ভ্রাতৃপ্রতিম নিউজ - newss24.com