রবিবার ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

কুবিতে শুরু হতে যাচ্ছে ২য় জাতীয় বিজ্ঞান উৎসব

আল মাসুম হোসেন, কুবি প্রতিনিধি   |   শনিবার, ১৩ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   249 বার পঠিত

কুবিতে শুরু হতে যাচ্ছে ২য় জাতীয় বিজ্ঞান উৎসব

 

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সংগঠন কুমিল্লা ইউনিভার্সিটি সায়েন্স ক্লাবের আয়োজনে ২য় বারের মতো শুরু হতে যাচ্ছে এক দিনব্যাপী জাতীয় বিজ্ঞান উৎসব-২০২৪। এ উৎসবে স্কুল, কলেজ ও কুবির পাশাপাশি অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও অংশগ্রহণ করতে পারবে।

শনিবার (১৩ জানুয়ারি) সকালে কুমিল্লা ইউনিভার্সিটি সায়েন্স ক্লাবের সভাপতি আমান উল্লাহ বিষয়টি নিশ্চিত করেন।

এক দিনব্যাপী এবারের আয়োজনে স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের জন্য থাকছে সকার বট কম্পিটিশন, সায়েন্স প্রজেক্ট শো, রুবিক্স কিউব কম্পিটিশন। কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য থাকছে ৪ মিনিট প্রেজেন্টেশন, সায়েন্স প্রজেক্ট শো, রুবিক্স কিউব কম্পিটিশন, এক্সহিভিশন। এছাড়াও অলিম্পিয়াড কনটেস্টে ৬ষ্ঠ শ্রেণী থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা এবং ফটোগ্রাফি কনটেস্টে ৮ম শ্রেণী থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। পাশাপাশি সবার জন্য থাকছে সায়েন্টিফিক বাস এক্সহিভিশন।

আগামী ১৭ ফ্রেবরুয়ারী সকাল ৯ টায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উৎসবটি শুরু হবে। এ উৎসবে অংশগ্রহণের জন্য (www.cousc.org) এই ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। একক ও দলগত দুই ভাবেই রেজিস্ট্রেশন করা যাবে।রেজিস্ট্রেশন চলবে আগামী ১০ ফ্রেবরুয়ারি পর্যন্ত।

উৎসবে ৪টি সেগমেন্টের এক্সহিভিশন, ৪ মিনিট প্রেজেন্টেশন, সায়েন্স প্রজেক্ট শো, সকার বট কম্পিটিশন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন, ১ম ও ২য় রানার্সআপদের মোট ৪৫০০০ টাকার প্রাইজমানি তুলে দেওয়া হবে। এছাড়াও প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সবাইকে ক্রেস্ট, সার্টিফিকেট, লাঞ্চ ভাউচার ও ব্যাজ দেওয়া হবে।

আয়োজন নিয়ে কুমিল্লা ইউনিভার্সিটি সায়েন্স ক্লাবের সভাপতি আমান উল্লাহ বলেন, ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব দ্বিতীয় বারের মতো ‘জাতীয় বিজ্ঞান উৎসব’ আয়োজন করতে যাচ্ছে। এ সায়েন্স ফেস্টিভ্যালে ৭ টি আলাদা সেগমেন্টে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে । এই বিজ্ঞান উৎসবের প্রধান উদ্দেশ্য হলো বিজ্ঞান ও প্রযুক্তি চর্চায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করা। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় তরুণরা যেনো নিজেদেরকে দক্ষভাবে তৈরি করতে পারে, সে লক্ষ্যেই এই বিজ্ঞান মেলার আয়োজন। এর আগে ২০১৮ সালে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব প্রথম বারের মতো সায়েন্স ফেস্টিভ্যালের আয়োজন করেছিল।’

জাতীয় বিজ্ঞান উৎসবটিতে স্পিকার হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কম্পিউটার বিজ্ঞানী এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সাবেক অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ। বিচারক হিসেবে উপস্থিত থাকবেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের শিক্ষকরা।

Facebook Comments Box

Posted ১০:৩৬ পূর্বাহ্ণ | শনিবার, ১৩ জানুয়ারি ২০২৪

bangladoinik.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

https://prothomalo.com
https://prothomalo.com

এ বিভাগের আরও খবর

https://prothomalo.com
https://prothomalo.com
চেয়ারম্যান
মোঃ সাইফুল ইসলাম
সম্পাদক
এইচ এম হাবীব উল্লাহ
সম্পাদক ও প্রকাশক
ফখরুল ইসলাম
সহসম্পাদক
মো: মাজহারুল ইসলাম
Address

32/ North Mugda, Dhaka -1214, Bangladesh

01941702035, 01917142520

bangladoinik@gmail.com

জে এস ফুজিয়ামা ইন্টারন্যাশনালের একটি প্রতিষ্ঠান। ভ্রাতৃপ্রতিম নিউজ - newss24.com