শনিবার ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

বটিয়াঘাটা উপজেলা নতুন পদ্ধতি প্লাস্টিকের ট্রেতে বোরো ধানের বীজতলা তৈরি করা হচ্ছে

মোঃ ইমরান হোসেন, বটিয়াঘাটা থেকে   |   শনিবার, ২০ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   122 বার পঠিত

বটিয়াঘাটা উপজেলা নতুন পদ্ধতি প্লাস্টিকের ট্রেতে বোরো ধানের বীজতলা তৈরি করা হচ্ছে

বটিয়াঘাটা উপজেলা নতুন পদ্ধতি প্লাস্টিকের ট্রেতে বোরো ধানের বীজতলা তৈরি করা হচ্ছে। বৈরী আবহাওয়া থেকে সহজে বীজতলা রক্ষায় ট্রে পদ্ধতি সহায়ক বলছে কৃষি বিভাগ। এই পদ্ধতি কৃষকদের মধ্যে সমন্বয়ের ভিত্তিতে চাষাবাদে আগ্রহ সৃষ্টি করবে।

এ বছর বটিয়াঘাটা ইউনিয়নের ফুলতলা ব্লকে ৩৫ জন কৃষকের একটি গ্রুপ করে নতুন পদ্ধতিতে বীজতলা তৈরি হচ্ছে। মোট ৩ হাজার ট্রেতে বোরো ধানের বীজ ফেলা হয়েছে।উপজেলা কৃষি কর্মকর্তা আবুবকর সিদ্দিক জানান, যান্ত্রিক পদ্ধতিতে ধান রোপণের জন্য ট্রেতে উৎপাদিত চারাই প্রয়োজন। এই পদ্ধতিতে বোরো ধানের বীজ ফেলতে প্রতিটি প্লাস্টিক ট্রেতে ১ ইঞ্চি স্তরের মাটি দিয়ে বীজ বপণ করা হয়। মাঠে বীজতলা তৈরির পদ্ধতি এবং ট্রেতে বীজতলা তৈরি পদ্ধতি একই। তবে ট্রেতে লাগানো ধান বীজ চারা শতভাগ উৎপাদন হয়। ট্রেতে উৎপাদিত চারা রাইস ট্রান্সপ্লান্টার (ধান রোপণ করা মেসিন) দিয়ে মাঠে রোপণ করতে হয়। এতে সময় লাগে খুবই কম এবং নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে চারা রোপণ সম্ভব হয়।উপসহ কারি কৃষি কর্মকর্তা আরও জানান, প্লাস্টিক ট্রেতে গত বছর পরীক্ষামূলকভাবে এখানে কিছু ধানের চারা উৎপাদন করা হয়েছিল। এতে ভালো ফল পাওয়া গেছে।

এবার আনুষ্ঠানিকভাবে এই পদ্ধতির ধানের চারা মাঠে বপন করা হবে। এ জন্য এ বছর ৫০ জন কৃষকের একটি গ্রুপ করে মোট ৩ হাজার ‘ ট্রেতে ধান বীজ বপন করা হয়েছে। সাধারণত বৈরী আবহাওয়া হলে মাঠে বীজতলা প্রচুর ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু ট্রেতে করা বীজতলা সহজেই প্রচন্ড শীত ও কুয়াশাচ্ছন্ন আবহাওয়ার হাত থেকে বাঁচানো যায়। ট্রেগুলো রাতে কোনো শেডের নিচে সহজেই সরিয়ে রাখা যায় অথবা রাতে প্লাস্টিক সিট দিয়ে ট্রেগুলো ঢেকে রাখা যায়

, উপজেলার বটিয়াঘাটা ইউনিয়ন এর ফুলতলা ব্লকে কৃষক সুজয় মন্ডল ৩৫ জন কৃষক মিলে ৫০ একর জমি গ্রুপের প্রধান করে তাকে ট্রেতে ধানের চারা উৎপাদনের উপর প্রশিক্ষণ করিয়ে আনা হয়েছে। বর্তমানে সুজয় মন্ডলের জমিতে ৩ হাজার ট্রেতে নতুন পদ্ধতিতে এসব ধানের চারা উৎপাদিত হচ্ছে। মাত্র ২০ দিনে এসব চারা রোপনের জন্য প্রস্তুত হয়। পরে রাইস ট্রান্সপ্লান্টার (ধান রোপন করা মেসিন) দিয়ে এসব চারা ওই ৩৫ জন কৃষকের মোট ৫০ একর’ জমিতে বপন করা হবে।

এটা কৃষকদের মধ্যে সমন্বয়ের ভিত্তিতে চাষাবাদ কার্যক্রমকে উৎসাহিত করবে। প্রশিক্ষিত কৃষকরা জানান, উপজেলা কৃষি বিভাগের সহযোগিতায় তারা প্লাস্টিক ট্রেতে ধানের বীজতলা তৈরির পদ্ধতি শিখেছেন। উপসহকারী কৃষি কর্ম কর্তা দীপন কুমার হালদার আমাদের সব সময় খোঁজ খবর দেখা শোনা করেন পরামর্শ দেন, বর্তমানে তাদের জমিতে এই পদ্ধতি বীজতলা তৈরি করছেন। উপজেলা কৃষি বিভাগ থেকে তাকে ৩ হাজার প্লাস্টিক ট্রে এবং বোরো ধান বীজ বিনামূল্যে প্রদান করা হয়েছে। আগামীতে ভালো ধান উৎপাদন করতে পাবেন বলে তিনি আশা করছেন।

Facebook Comments Box

Posted ৫:২৬ পূর্বাহ্ণ | শনিবার, ২০ জানুয়ারি ২০২৪

bangladoinik.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

https://prothomalo.com
https://prothomalo.com

এ বিভাগের আরও খবর

https://prothomalo.com
https://prothomalo.com
চেয়ারম্যান
মোঃ সাইফুল ইসলাম
সম্পাদক
এইচ এম হাবীব উল্লাহ
সম্পাদক ও প্রকাশক
ফখরুল ইসলাম
সহসম্পাদক
মো: মাজহারুল ইসলাম
Address

32/ North Mugda, Dhaka -1214, Bangladesh

01941702035, 01917142520

bangladoinik@gmail.com

জে এস ফুজিয়ামা ইন্টারন্যাশনালের একটি প্রতিষ্ঠান। ভ্রাতৃপ্রতিম নিউজ - newss24.com