রবিবার ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে চলতি শিক্ষাবর্ষে ভর্তি কার্যক্রম শুরু

এম জি রাব্বুল ইসলাম পাপ্পু, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি   |   বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   561 বার পঠিত

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে চলতি শিক্ষাবর্ষে ভর্তি কার্যক্রম শুরু

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের আওতায় কৃষি গুচ্ছে এ বছরই শিক্ষার্থী ভর্তি করা হবে। এ লক্ষ্যে অস্থায়ী ক্যাম্পাস হিসেবে কুড়িগ্রাম টেক্সটাইল মিল চত্বরের পাশাপাশি নতুন একটি পাঁচতলা ভবন (নির্মাণাধীন) প্রস্তুত করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) দেবদাস দত্ত মজুমদার এসব তথ্য জানিয়েছেন।
বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, অস্থায়ী ক্যাম্পাস হিসেবে বন্ধ হওয়া কুড়িগ্রাম টেক্সটাইল মিলস চত্বরে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরুর কথা থাকলেও শেষ পর্যন্ত তা নাও হতে পারে। এজন্য বিকল্প হিসেবে টেক্সটাইল মিলসের কাছেই কুড়িগ্রাম-চিলমারী সড়কের রেলক্রসিংয়ের পাশে নতুন একটি ভবন ভাড়া করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ইতোমধ্যে একাডেমিক কাউন্সিলের সদস্য অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা কার্যক্রম শুরুর জন্য শিক্ষক নিয়োগের অনুমতি পাওয়া গেছে। প্রশাসনিক ও অন্যান্য জনবল নিয়োগের অনুমতির ফাইল রাষ্ট্রপতির অনুমোদনের অপেক্ষায় আছে। সবকিছু ঠিক থাকলে অল্প সময়ের মধ্যে পুরোপুরি কার্যক্রম শুরু করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রেজিস্ট্রার দেবদাস দত্ত মজুমদার বলেন, ‘এ বছরই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি ও শিক্ষা কার্যক্রম শুরু হতে যাচ্ছে। অস্থায়ী ক্যাম্পাস হিসেবে আমরা নতুন ভবন ভাড়া নিয়েছি। অন্যান্য প্রস্তুতি এগিয়ে নেওয়া হচ্ছে। ইউজিসি ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে এগ্রিকালচার ও ফিশারিজ অনুষদে শিক্ষার্থী ভর্তির অনুমোদন দিয়েছে। কৃষি গুচ্ছের আওতায় দুই অনুষদে প্রথম বছর ৪০ জন করে ৮০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

প্রসঙ্গত, কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের জন্য জেলা শহরের দক্ষিণে কুড়িগ্রাম-চিলমারী সড়কের কাছে নালিয়ার দোলা এলাকায় ২৫০ একর জমির অনুমোদন দিয়েছে সরকার। এজন্য ৬০০ কোটি টাকার উন্নয়ন প্রকল্পের প্রস্তাব (ডিপিপি) জমা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই টাকা বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের জন্য ভূমি অধিগ্রহণ, ভূমি উন্নয়ন, সীমানাপ্রাচীর নির্মাণ এবং ফিজিবিলিটি স্ট্যাডি কাজে ব্যয় পরিকল্পনা ধরা হয়েছে। ডিপিপি অনুমোদন পেলে জমি অধিগ্রহণসহ অন্যান্য কার্যক্রম শুরু হবে।

Facebook Comments Box

Posted ৪:২৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি ২০২৪

bangladoinik.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

https://prothomalo.com
https://prothomalo.com

এ বিভাগের আরও খবর

https://prothomalo.com
https://prothomalo.com
চেয়ারম্যান
মোঃ সাইফুল ইসলাম
সম্পাদক
এইচ এম হাবীব উল্লাহ
সম্পাদক ও প্রকাশক
ফখরুল ইসলাম
সহসম্পাদক
মো: মাজহারুল ইসলাম
Address

32/ North Mugda, Dhaka -1214, Bangladesh

01941702035, 01917142520

bangladoinik@gmail.com

জে এস ফুজিয়ামা ইন্টারন্যাশনালের একটি প্রতিষ্ঠান। ভ্রাতৃপ্রতিম নিউজ - newss24.com