রবিবার ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ইদানীং-হাবিলদার রজব আলী খাঁ স্মৃতি পুরস্কার ও সর্ম্বধনা ২০২৩ অনুষ্ঠিত

ইসমাইল ইমন চট্টগ্রাম প্রতিনিধি   |   মঙ্গলবার, ৩০ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   152 বার পঠিত

ইদানীং-হাবিলদার রজব আলী খাঁ স্মৃতি পুরস্কার ও সর্ম্বধনা ২০২৩ অনুষ্ঠিত

৩০ জানুয়ারি মঙ্গলবার বিকাল ৫টায় চট্টগ্রাম একাডেমি মিলনায়তনে ১৮৫৭ সালের ব্রিটিশ বিরোধী আন্দোলনের মহানায়ক হাবিলদার রজব আলী খাঁ’কে স্মরণ ও গুণীজনদের সম্মাননা-২০২৩ উক্ত অনুষ্ঠিত হয়েছে। ইদানীং সাহিত্যচর্চা কেন্দ্র-চট্টগ্রামের সভাপতি লেখক ও গবেষক এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহীত উল আলম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ফরিদ উদ্দিন ফারুক, লেখক ও সাংবাদিক মাহবুবুল মাওলা রিপন, চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ সভাপতি সাহাবউদ্দীন হাসান বাবু, কবি ও গণমাধ্যমকর্মী কবি কামরুল ইসলাম।

সভায় আরও বক্তব্য রাখেন লেখক ও গবেষক সোহেল মো. ফখরুদ্দিন, কবি পান্থজন জাহাঙ্গীর, কবি আরিফ চৌধুরী, কবি আলমগীর হোসাইন, অধ্যাপক জিতেন্দ্রলাল বড়–য়া, কবি আরিফা চৌধুরী, কবি আবু সাঈদ হান্নান, নজরুল হোসেন শুকরিয়া, খোরশেদ মুকুল, কুতুবউদ্দিন বখতিয়ার, কবি নুরুনন্নহার নিপা, জান্নাতুল আদন, লেখক মুহাম্মদ রমিজ উদ্দিন, আলমগীর ইমন এবং বাচিক শিল্পী তানভীর সিকদার।

প্রধান অতিথি বলেন, হাবিলদার রজব আলী খাঁ আমাদের ইতিহাসের এক অনিবার্য নাম। ১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহ বা উপমহাদেশের স্বাধীনতা আন্দোলনের চট্টগ্রামের বীর সিপাহশালার। আমরা তাঁর গৌরবজনক ভূমিকাকে যথাযথভাবে মূল্যায়ন করিনি। কালের আবর্তে আমরা তাঁকে ভুলে গেছি। তাই হাবিলদার রজব আলী এক অবহেলিত নাম। তাই সারাদেশে রজব আলীর সাহস ও কীর্তিকে ছড়িয়ে দিতে হবে। তিনি ইদানীং সাহিত্যর্চচা কেন্দ্রের এ ধরনের উদ্যোগের ভুয়সী প্রশংসা করেন।

বিভিন্ন ক্যাটাগরিতে সংবর্ধিতজনরা হলেন: কবি কমরুদ্দিন আহমদ (কবিতা), আলী আসকর (শিশুসাহিত্য), ড. শামসুদ্দিন শিশির (শিক্ষা ও গবেষণা), এডভোকেট জিয়া হাবীব আহসান (সমাজসেবা ও মানবাধিকার) এবং অধ্যাপক সেলিম উদ্দিন (আজীবন সম্মাননা)। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অধ্যাপক এস. এম ওয়াজেদ।

Facebook Comments Box

Posted ৫:৪৫ অপরাহ্ণ | মঙ্গলবার, ৩০ জানুয়ারি ২০২৪

bangladoinik.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

https://prothomalo.com
https://prothomalo.com

এ বিভাগের আরও খবর

https://prothomalo.com
https://prothomalo.com
চেয়ারম্যান
মোঃ সাইফুল ইসলাম
সম্পাদক
এইচ এম হাবীব উল্লাহ
সম্পাদক ও প্রকাশক
ফখরুল ইসলাম
সহসম্পাদক
মো: মাজহারুল ইসলাম
Address

32/ North Mugda, Dhaka -1214, Bangladesh

01941702035, 01917142520

bangladoinik@gmail.com

জে এস ফুজিয়ামা ইন্টারন্যাশনালের একটি প্রতিষ্ঠান। ভ্রাতৃপ্রতিম নিউজ - newss24.com