রবিবার ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ওয়েবমেট্রিক্স র‍্যাঙ্কিংয়ে বিজ্ঞান ও প্রযুক্তিতে বিশ্ববিদ্যালয়ে চতুর্থ মাভাবিপ্রবি

সুজন চন্দ্র দাস, মাভাবিপ্রবি সংবাদদাতা:   |   বৃহস্পতিবার, ০১ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   295 বার পঠিত

ওয়েবমেট্রিক্স র‍্যাঙ্কিংয়ে বিজ্ঞান ও প্রযুক্তিতে বিশ্ববিদ্যালয়ে চতুর্থ মাভাবিপ্রবি

ওয়েবমেট্রিক্স র‍্যাংকিং -২০২৪ এ জানুয়ারি সংস্কারে দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃতীয় এবং দেশের সকল (পাবলিক ও প্রাইভেট) বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৬তম স্থানে রয়েছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বুধবার (৩১ জানুয়ারি) বিকেলে বিশ্বের বিভিন্ন দেশের ১১ হাজার ৩৯৪টি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং-২০২৪ সালের প্রথম সংস্কারণের (জানুয়ারি) প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

দেশ সেরা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মধ্যে প্রথম স্থানে শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, ২য় স্থানে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও ৩য় স্থানে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ৪র্থ স্থানে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। যা গত বছর ৩য় স্থানে ছিল এই বছর একধাপ পিছনে ৪র্থ স্থানে।

ওয়েবমেট্রিক্সের প্রতিবেদন অনুসারে, বরাবরের ন্যায় এবারও দেশ সেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, তৃতীয় অবস্থান রাজশাহী বিশ্ববিদ্যালয়। আন্তর্জাতিক র‍্যাঙ্কিংয়ে তাদের অবস্থান ১ হাজার ১২৮তম, ১ হাজার ৩৮৩তম, ১ হাজার ৪০৬তম।

প্রসঙ্গত, এই র‍্যাংকিং প্রণয়নে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতাসহ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে স্পেনের মাদ্রিদভিত্তিক এই প্রতিষ্ঠান। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কন্টেন্ট ছাড়াও তাদের গবেষক ও প্রবন্ধ বিবেচনায় নিয়ে এই তালিকা তৈরি করা হয়। ২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের এ র‌্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এটি প্রকাশ করে থাকে।

Facebook Comments Box

Posted ১০:১৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০১ ফেব্রুয়ারি ২০২৪

bangladoinik.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

https://prothomalo.com
https://prothomalo.com

এ বিভাগের আরও খবর

https://prothomalo.com
https://prothomalo.com
চেয়ারম্যান
মোঃ সাইফুল ইসলাম
সম্পাদক
এইচ এম হাবীব উল্লাহ
সম্পাদক ও প্রকাশক
ফখরুল ইসলাম
সহসম্পাদক
মো: মাজহারুল ইসলাম
Address

32/ North Mugda, Dhaka -1214, Bangladesh

01941702035, 01917142520

bangladoinik@gmail.com

জে এস ফুজিয়ামা ইন্টারন্যাশনালের একটি প্রতিষ্ঠান। ভ্রাতৃপ্রতিম নিউজ - newss24.com