রবিবার ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

কুবির ডিবেটিং সোসাইটি আয়োজিত ৭ম ডিবেটর সার্চে বিজয়ী আইন বিভাগ

আল মাসুম হোসেন, কুবি প্রতিনিধি :   |   রবিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   95 বার পঠিত

কুবির ডিবেটিং সোসাইটি আয়োজিত ৭ম ডিবেটর সার্চে বিজয়ী আইন বিভাগ

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির দশম প্রতিষ্ঠাবার্ষিকী উৎসব ও ডিবেটর সার্চ টুর্নামেন্ট ২০২৩ এর ফাইনাল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। ষষ্ঠ বারের মত আয়োজিত ডিবেটর সার্চ টুর্নামেন্টে বিজয়ী হয়েছে আইন বিভাগ। শনিবার (৩ ফেব্রুয়ারি) বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের কনফারেন্স রুমে ডিবেটর সার্চের ফাইনাল ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

ডিবেটর সার্চ-২৩ এ ফাইনালে বিতর্কের বিষয় ছিল ‘এই সংসদ মনে করে, বাংলাদেশে উচ্চ শিক্ষাকে (স্নাতক ও স্নাতকোত্তর) সীমিত করে কারিগরি শিক্ষা সম্প্রসারণকে সমর্থন করবে।’

  1. ফাইনালে সরকারি দল ছিল বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম এবং বিরোধী দল ছিল আইন বিভাগ। বিতর্কে বিজয়ে হয়েছে আইন বিভাগ। সেরা বিতার্কিক নির্বাচিত হয়েছে আইন বিভাগের শিক্ষার্থী কানিজ ফাতেমা রিমি।

ডিবেটিং সোসাইটির সভাপতি জান্নাতুল ফেরদৌসের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কাউসার আহাম্মেদ বাঁধন এ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সচেতন নাগরিক কমিটি, কুমিল্লার সাবেক সভাপতি বদরুল হুদা জেনু, ময়নামতি ইংলিশ স্কুল এন্ড কলেজের প্রিন্সিপাল মেজর মেহেদী হাসান শাহরিয়ার এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির মডারেটর ড. মো: আব্দুল্লাহ আল মাহাবুব।

বিশেষ অতিথির বক্তব্যে বদরুল হুদা জেনু বলেন, “আপনারাই আয়োজনের মুল আকর্ষণ। আপনাদের উদ্দেশ্যে বলব বিতর্কের সময় শব্দ চয়ন বুঝে করবেন। বিতর্ক চর্চা একজন মানুষকে যৌক্তিক মানুষ হতে সাহায্য করে। তর্ক এবং বিতর্কের মধ্যে কিছু পার্থক্য রয়েছে। তর্ক মানে হলো জোর দিয়ে কথা বলা আর বিতর্ক মানে হলো যুক্তি দিয়ে কথা বলা। একটি সুন্দর যুক্তিবাদি সমাজ গড়তে হলে যুক্তির কোন বিকল্প নেয়। আমরা অন্ধ বিশ্বাসের গলিতে আলো জ্বেলে এগোতে পারি বটে কিন্তু প্রশ্ন এবং যুক্তি দিয়ে সাহসী প্রজন্ম গড়ে তুলতে পারি।”

সভাপতির বক্তব্যে জান্নাতুল ফেরদৌস বলেন, “আজকের এ বিতর্কে যারা ছিল তারা বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে নবীন। তাই তাদের আরও অনেক কিছু শেখার আছে, ভাবার আছে এবং সে সময় আছে। বিতর্কের সাথে থেকে আমি শিখেছি কিভাবে ভাবতে হয়, নেতৃত্ব দিতে হয়। টেলিভিশন বির্তকেও আমাদের সাফল্য আছে এবং সেটির পুনরাবৃত্তি করতে চাই নবীনদের নিয়ে।”

Facebook Comments Box

Posted ৬:২৮ পূর্বাহ্ণ | রবিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৪

bangladoinik.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

https://prothomalo.com
https://prothomalo.com

এ বিভাগের আরও খবর

https://prothomalo.com
https://prothomalo.com
চেয়ারম্যান
মোঃ সাইফুল ইসলাম
সম্পাদক
এইচ এম হাবীব উল্লাহ
সম্পাদক ও প্রকাশক
ফখরুল ইসলাম
সহসম্পাদক
মো: মাজহারুল ইসলাম
Address

32/ North Mugda, Dhaka -1214, Bangladesh

01941702035, 01917142520

bangladoinik@gmail.com

জে এস ফুজিয়ামা ইন্টারন্যাশনালের একটি প্রতিষ্ঠান। ভ্রাতৃপ্রতিম নিউজ - newss24.com