শনিবার ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

জাপানের সরকারি ফুল স্কলারসিপে (মেক্সট) জাপানে যাচ্ছেন রাজিব

আফজালুর রহমান আবির, মাভাবিপ্রবি প্রতিনিধি:   |   সোমবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   283 বার পঠিত

জাপানের সরকারি ফুল স্কলারসিপে (মেক্সট) জাপানে যাচ্ছেন রাজিব

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি এ্যান্ড মডিকুলার বায়োটেকনোলজি (বিএমবি) বিভাগের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী মাজহারুল ইসলাম রাজিব জাপানি সরকারি ফুল ফ্রী স্কলারশিপে জাপান যাচ্ছেন।

তিনি জাপানের সরকারি স্কলারশিপ মেক্সট বা মনবুকাগাকুশো পেয়ে ইয়ামাগাতা বিশ্ববিদ্যালয়ের গ্র‍্যাজুয়েট স্কুল অফ সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিংয়ের এপ্লাইড কেমিস্ট্রি, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োকেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে মাস্টার্স করতে নির্বাচিত হয়েছে।

জানা যায়, এটি জাপানিজ সরকারী স্কলারশিপ। বিশ্ববিদ্যালয়ে কোনো রকম টিউশন ফি, পরীক্ষার ফি বা অন্যান্য কোনো ফি দিতে হয় না। সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর যাবতীয় ফি মওকুফ এবং পাবলিক বা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি ও অন্যান্য ব্যয়ভার বহন করে দেশটি। মাসিক উপবৃত্তি, বিমানে যাতায়াত খরচসহ নানা সুযোগ-সুবিধা মেলে এ বৃত্তি পেলে।

এ বিষয়ে মাজহারুল ইসলাম রাজিব বলেন, সৃষ্টি কর্তার প্রতি প্রশংসা করে বলেন “সমস্ত প্রশংসা মহান রাব্বুল আলামীনের। আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি আমার একাডেমিক সুপারভাইজার ড.মোহাম্মদ জহিরুল ইসলাম স্যারের প্রতি, সায়মা সাবরিনা ম্যামের প্রতি যারা শুরু থেকে শেষ পর্যন্ত আমাকে সাহায্য করেছেন। তাদের দিক নির্দেশনা এবং সেই অনুযায়ী নিজেকে প্রস্তুত করার কারণে আজকের এই অর্জন। এছাড়া কামরুজ্জামান স্যার, নোবেল ভাই, আমার পরিবার, আমার সকল শিক্ষক, বড় ভাই, বন্ধু, ছোট ভাইবোন সবার কাছে আমি চির কৃতজ্ঞ। সবাই আমাকে অনেক ভালোবাসে এবং যে কোন বিষয়ে আমাকে উৎসাহ যোগায়। তাই আমার অর্জন সবার। এই অর্জনে আমি অত্যন্ত আনন্দিত। আমি সকলের কাছে দোয়া চাই, আমি যেন আমার বিশ্ববিদ্যালয়ের জন্য ভালো ভালো অর্জন নিয়ে আসতে পারি।

জাপানের এই স্কলারশিপ টি ভালো সিজিপিএ, পাব্লিকেশন, আর রিসার্চ এক্সপেরিয়েন্স এর উপর ভিত্তি করে দেওয়া হয়।

স্কলারশিপের জন্য আবেদন করে ২০ ডিসেম্বর, পরীক্ষা হয় ৩১শে জানুয়ারি। এরপর ফলাফলের প্রকাশ করা হয়। যাচাই বাচাইয়ের পর বাংলাদেশের ১০ টি বিশ্ববিদ্যালয় থেকে টোটাল ৪ জন শিক্ষার্থী নেওয়া হয়েছে।সিজিপিএ, পাব্লিকেশন, আর রিসার্চ এক্সপেরিয়েন্সের উপর গুরুত্ব আরোপ করা হয়।

রাজিবের জন্ম এবং বেড়ে ওঠা ময়মনসিংহের কালাদহ গ্রামে। মধুপুর শহীদ স্মৃতি হাই স্কুল থেকে থেকে এসএসসি এবং মধুপুর শহীদ স্মৃতি হায়ার সেকেন্ডারি স্কুল থেকে এইচএসসি সম্পন্ন করেন।
প্রসঙ্গ, ১৯৫৪ সাল থেকে শুরু করে বিশ্বের ১৬০টির মতো দেশ থেকে আসা ছাত্রদের জন্য এ বৃত্তি দেয় জাপান সরকার। জাপান সরকার প্রদত্ত বৃত্তিগুলোর মধ্যে এটি সবচেয়ে খ্যাতনামা আর সবচেয়ে সম্মানিত। এ বৃত্তির জন্য ভিসা পেলে ভিসায় লেখা থাকে ‘গভট. স্কলার’।

 

Facebook Comments Box

Posted ১১:৫১ অপরাহ্ণ | সোমবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৪

bangladoinik.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

https://prothomalo.com
https://prothomalo.com

এ বিভাগের আরও খবর

https://prothomalo.com
https://prothomalo.com
চেয়ারম্যান
মোঃ সাইফুল ইসলাম
সম্পাদক
এইচ এম হাবীব উল্লাহ
সম্পাদক ও প্রকাশক
ফখরুল ইসলাম
সহসম্পাদক
মো: মাজহারুল ইসলাম
Address

32/ North Mugda, Dhaka -1214, Bangladesh

01941702035, 01917142520

bangladoinik@gmail.com

জে এস ফুজিয়ামা ইন্টারন্যাশনালের একটি প্রতিষ্ঠান। ভ্রাতৃপ্রতিম নিউজ - newss24.com