শুক্রবার ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

সুন্দরবনে বাঘ সংরক্ষণে জনসচেতনতা কার্যক্রম বিষয়ে সেমিনার

ইমরান হোসেন (জাকি)কয়রা প্রতিনিধিঃ   |   সোমবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   131 বার পঠিত

সুন্দরবনে বাঘ সংরক্ষণে জনসচেতনতা কার্যক্রম বিষয়ে সেমিনার

সুন্দরবন পশ্চিম বন বিভাগের খুলনা রেঞ্জের উদ্যোগে বাঘ সংরক্ষণে জনসচেতনতা কার্যক্রম উপলক্ষ্যে সেমিনার অনুষ্ঠিত হয়। গতকাল সোমবার (৫ ফেব্রুয়ারী) সকাল ১০ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে সুন্দরবন বাঘ সংরক্ষণ প্রকল্পের সহযোগিতায় এ সেমিনার অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোঃ কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এস এম শফিকুল ইসলাম। এতে সম্মানিত অতিথি হিসাবে বন্যপ্রানী ও বন আইন বিষয়ে প্রশিক্ষন প্রদান করেন কয়রা উপজেলা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিজ্ঞ বিচারক মোঃ আজহারুল ইসলাম।

বিশেষ অতিথি ছিলেন খুলনা রেঞ্জের সহকারি বন সংরক্ষক (এসিএফ) এজেডএম হাছানুর রহমান,কয়রা থানার অফিসার ইনচার্জ (তদন্ত) মোঃ টিপু সুলতান ও প্রেসক্লাবের সভাপতি মোস্তফা শফিকুল ইসলাম। বানিয়াখালী স্টেশন কর্মকর্তা মোঃ মনিরুল ইসলামের পরিচালনায় এতে আরও বক্তব্য রাখেন ইউপি চেয়ারম্যান এস এম বাহারুল ইসলাম, আলহাজ্ব আব্দুল্যাহ আল মাহমুদ, প্রভাষক শাহনেওয়াজ শিকারী,সরদার নূরুল ইসলাম কোম্পানী, কাশিয়াবাদ স্টেশন কর্মকর্তা নির্মল কুমার মন্ডল, সুশীলনের সহকারি পরিচালক শাহিনা পারভীন,বেডসের মধু বিশেষজ্ঞ ইসমে আজম ঋজু প্রমুখ। সেমিনারে সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক, শিক্ষক, সিএমসি প্রতিনিধি, এনজিও প্রতিনিধি সহ সুশিল সমাজের লোকজন অংশ গ্রহন করেন। সেমিনারে বক্তারা বাঘের প্রাকৃতিক আবাস রক্ষা করা এবং বাঘ সংরক্ষণের জন্য সাধারণ মানুষের মধ্যে বন আইন সচেতনতা সৃষ্টি করে এর সম্পর্কে থাকা ভুল ধারণা ও ভয় দুর করার কথা তুলে ধরে বলেন, মানুষ নিজের দোষে বাঘের কবলে পড়ে শিকার হয়। উল্টো বাঘই মানুষকে ভয় পায়।

পারতপক্ষে এড়িয়ে চলার চেষ্টা করে। সুন্দরবনে অবৈধ অনুপ্রবেশ বন্ধ করতে হবে। বাঘের ভেতরের চরিত্রটাকে তার মতো থাকতে দিতে পারলে মানুষের সঙ্গে বাঘের সংঘাত হবে না। তাতে বাঘেরও বদনাম হবে না মানুষখেকো হিসেবে, মানুষেরও বদনাম হবে না বাঘ হত্যাকারী হিসেবে। বাঘ বাঁচলে শুধু বন নয়, মানুষও বাঁচবে। আর বাঘের সংখ্যা কমায়, বন ধ্বংসের সঙ্গে ধ্বংস হবে মানুষও।যে কোনো মূল্যে সকলের সম্মিলিত ভাবে বাঘ শুধু রক্ষা নয়, বাঘের সংখ্যা বাড়াতে হবে। চোরাকারবারিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। বাঘ হারালে দেশের অনেক কিছুই হারিয়ে যাবে।

ছবি আছে -কয়রায় বাঘ সংরক্ষণে জনসচেতনতা কার্যক্রম বিষয়ে সেমিনার।

Facebook Comments Box

Posted ১:০৮ অপরাহ্ণ | সোমবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৪

bangladoinik.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

https://prothomalo.com
https://prothomalo.com

এ বিভাগের আরও খবর

https://prothomalo.com
https://prothomalo.com
চেয়ারম্যান
মোঃ সাইফুল ইসলাম
সম্পাদক
এইচ এম হাবীব উল্লাহ
সম্পাদক ও প্রকাশক
ফখরুল ইসলাম
সহসম্পাদক
মো: মাজহারুল ইসলাম
Address

32/ North Mugda, Dhaka -1214, Bangladesh

01941702035, 01917142520

bangladoinik@gmail.com

জে এস ফুজিয়ামা ইন্টারন্যাশনালের একটি প্রতিষ্ঠান। ভ্রাতৃপ্রতিম নিউজ - newss24.com