রবিবার ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

নগরীতে চুরি ছিনতাই ও পকেটমারের শিকার হওয়া মোবাইলের আইএম ই আই পরিবর্তন চক্রের মূল হোতা আটক

ইসমাইল ইমন চট্টগ্রাম জেলা প্রতিনিধি   |   বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   59 বার পঠিত

নগরীতে চুরি ছিনতাই ও পকেটমারের শিকার হওয়া মোবাইলের আইএম ই আই পরিবর্তন চক্রের মূল হোতা আটক

বন্দরনগর চট্টগ্রামে চুরি, ছিনতাই ও পকেটমারের শিকার হওয়া মোবাইলের আই এম ই আই পরিবর্তনকারী চক্রের মূল মাস্টারমাইন্ডকে আটক করেছে ডিবি- বন্দর ও পশ্চিম স্পেশাল টীম।

২৯ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বেলা ১২ টায় ডিবি-(বন্দর-পশ্চিম’র)মিডিয়া কনফারেন্স রুমে এই বিষয়ে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের সামনে বিস্তারিত তথ্য তুলে ধরেন।আব্দুল মান্নান মিয়া(অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম-অপারেশন), মোঃ আলী হোসেন ডিসি,ডিবি(অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি প্রাপ্ত)তারেক আজিজ এসি(অতিরিক্ত পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত) মোঃ শামীম আহমেদ ( এডিসি),
অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন।

গতকাল ২৮ ফেব্রুয়ারি ডিবি-(বন্দর পশ্চিম)’র একটি স্পেশাল টিম নগরীর পাহাড়তলী থানাধীন মৌসুমী আবাসিক এলাকার একটি বাসায় অভিযান পরিচালনা করে।এসময় চুরি ছিনতাই ও পকেটমারের মাধ্যমে হাতে আসা মোবাইলের আইএমইআই পরিবর্তন করার কাজে ব্যস্ত থাকা অবস্থায় চক্রের মূল হোতা মোঃ সরোয়ার হোসেন সুজন @শাহান(৩১)কে ২ টি ল্যাপটপ ও ৫২ টি দেশী-বিদেশী বিভিন্ন ব্রান্ডের মোবাইল সহ গ্রেফতার করে। জিজ্ঞাসাবাদে আসামি জানান আইএমইআই বদলের জন্য প্রায় ৫০ হাজার টাকার বিনিময়ে দুইটি সফটওয়্যার ক্রয় করে তার ল্যাপটপে ইন্সটল করেছে। উক্ত সফটওয়্যার ব্যবহার করে দুই মিনিটেই আইএমইআই বদল করে ফেলেন খুব সহজে। উক্ত সফটওয়্যার এর ব্যবহার উপস্থিত সাক্ষীদের সামনে দেখাই সে।

চুরি, ছিনতাইকারী ও পকেটমারদের নিকট থেকে পুরাই মোবাইল ক্রয়ের অভ্যাসগত ব্যবসায়ীরা মোবাইলের আইএমইআই বদলের জন্য গ্রেফতার কিছু আসামীর নিকট পৌঁছে দেয়। কিছু কিছু অপরাধীরা সরাসরি গ্রেফতারকৃত আসামীর নিকট কম দামে চোরাই মোবাইল বিক্রয় করেন।

এরপর গ্রেফতারকৃত আসামি শাহন আই এম ই আই বদল করে অলংকার শপিং কমপ্লেক্সে নিজের দোকান ও অনলাইনে বিজ্ঞাপন দিয়ে এইসব মোবাইল বিক্রি করেন। প্রতিদিন প্রায় ৫০ /৬০ টি মোবাইল এভাবে আইএমইআই বদল করে থাকেন। উক্ত আসামী যদি কোন আধুনিক মোবাইলের আইএমইআই বদলের কাজে সফল না হন তাহলে তিনি পাকিস্তানি বা ইন্দোনেশিয়ান এক্সপার্টদের ডলার পে করার মাধ্যমে কাজ সম্পন্ন করে নেন।
এসব কাজে গ্রেফতারকৃত আসামি এক হাজার থেকে শুরু করে সেট ভেদে ১৫ হাজার টাকা পর্যন্ত নিয়ে থাকেন।

এই বিষয়ে সাংবাদিকদের প্রশ্ন জিডি করিও মোবাইল ফেরত না পাওয়ার কারণ এর জবাবে অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম-অপারেশন)বলেন, এ ধরনের এমআইইআই বদলের মূর্খতাদের কারণে নাগরিকদের হারিয়ে যাওয়া প্রিয় মোবাইল গুলো ফেরত পেতে জিডি করার পরেও অনেক ক্ষেত্রে মোবাইল উদ্ধার সম্ভব হয় না। একটি মোবাইল খুজে পেতে মূলত আইএমইআই দরকার হয়। কিন্তু সেটাই যখন পরিবর্তন হয়ে যাচ্ছে স্থায়ীভাবে তখন আর মোবাইলটিকে খুঁজে পাওয়া যায় না।

Facebook Comments Box

Posted ১১:১৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

bangladoinik.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

https://prothomalo.com
https://prothomalo.com

এ বিভাগের আরও খবর

https://prothomalo.com
https://prothomalo.com
চেয়ারম্যান
মোঃ সাইফুল ইসলাম
সম্পাদক
এইচ এম হাবীব উল্লাহ
সম্পাদক ও প্রকাশক
ফখরুল ইসলাম
সহসম্পাদক
মো: মাজহারুল ইসলাম
Address

32/ North Mugda, Dhaka -1214, Bangladesh

01941702035, 01917142520

bangladoinik@gmail.com

জে এস ফুজিয়ামা ইন্টারন্যাশনালের একটি প্রতিষ্ঠান। ভ্রাতৃপ্রতিম নিউজ - newss24.com