বৃহস্পতিবার ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

এস আলমের চিনি ফ্যাক্টরি থেকে রাসায়নিক বর্জ্য ফেলে কর্ণফুলী দূষণের প্রতিবাদ

ইসমাইল ইমন চট্টগ্রাম:   |   বৃহস্পতিবার, ০৭ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   120 বার পঠিত

এস আলমের চিনি ফ্যাক্টরি থেকে রাসায়নিক বর্জ্য ফেলে কর্ণফুলী দূষণের প্রতিবাদ

এস আলমের চিনি ফ্যাক্টরি থেকে রাসায়নিক বর্জ্য ফেলে কর্ণফুলী দূষণের প্রতিবাদে অবস্থান ধর্মঘট।

চট্টগ্রামে কর্ণফুলী নদী রক্ষায় জনগণের প্রতিবাদ মঞ্চের উদ্যোগে আয়োজিত অবস্থান ধর্মঘট কর্মসূচি ২০২৪ সমাবেশে বক্তারা বলেছেন, এক লক্ষ টন চিনি তৈরির রাসায়নিক কেমিক্যাল থেকে সৃষ্ট বর্জ্য সরাসরি কর্ণফুলীতে ফেলার কারনে ইতোমধ্যে নদীর ষোল কিলোমিটার এলাকায় জীববৈচিত্র ধ্বংস হয়ে গেছে।

দেশিয় প্রজাতির সকল মাছ মরে গেছে। এমনকি কাদার মধ্যে অবস্থানকারী কুইচ্চ্যা মরে ভাসতে দেখা গেছে। যা কর্ণফুলীকে হত্যার সামিল। ইতোমধ্যে কর্ণফুলী নদীতে এই ধরনের রাসায়নিক পড়েনি।বক্তারা বলেন, আগামি ৯ মার্চ শনিবারের মধ্যে কি পরিমান তরল রাসায়নিক বর্জ্য কর্ণফুলীতে পড়েছে তা নির্নয় করে এস আলম কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহন না করা হলে। আগামি ১০ মার্চ রবিবার সকাল ১১ টায় পরিবেশ অধিদপ্তর কার্যালয় ঘেরাও করা হবে।

জনগণের প্রতিবাদ মঞ্চের আহবায়ক বীর মুক্তিযোদ্ধা ডাক্তার মাহফুজুর রহমান বলেন, এভাবে নদী ধ্বংস হচ্ছে সরকার চুপ করে দেখছে। আমরা এর কঠিন জবাব দিব।

চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলনের সাধারন সম্পাদক আলীউর রহমান বলেন, পরিদর্শন করেই পরিবেশ অধিদপ্তর তাদের দায়িত্ব শেষ করেছে। জেলা প্রশাসন থেকে কোন উদ্যোগ নেয়া হয়নি। এটা চট্টগ্রাম বাসীর জন্য খুবই দুঃখজনক লজ্জার। আমাদের জন প্রতিনিধিদের নির্লিপ্ততার কারনে এভাবে কর্ণফুলীকে হত্যা করার সাহস করছে এস আলম কর্তৃপক্ষ।

৭ মার্চ বৃহস্পতিবার বেলা তিনটায় কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যান সমিতি ফেডারেশনের এস এম পেয়ার আলীর সঞ্চালনায় ডা. মাহফুজুর রহমানের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, জনগণের মঞ্চের প্রধান সমন্বয়ক সাংবাদিক, লেখক ও গবেষক আলীউর রহমান, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি বেলার চট্টগ্রাম কার্যালয় সমন্বয়ক মনিরা পারভিন রুবা, , তারেকশ্বর দস্তিদার স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার সিঞ্চন ভৌমিক, আরকেএস ফাউন্ডেশনের প্রধান নির্বাহী জাহেদুল করিম বাপ্পী, তারেকশ্বর দস্তিদার স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার সিঞ্চন ভৌমিক, মুক্তিযুদ্ধ গবেষক নুরুল হুদা চৌধুরী, সাম্পান মাঝি কল্যান সমিতি ফেডারেশনের যুগ্ম সম্পাদক মোহাম্মদ লোকমান, চরপাথরঘাটা সাম্পান মাঝি সমিতির সভাপতি আবুল হোসেন আবুল প্রমুখ।

জনগনের প্রতিবাদ মঞ্চের আয়োজক চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলন, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি বেলা, বাংলাদেশ পরিবেশ ফোরাম, চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্র, আরএসকে ফাউন্ডেশন ও কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশন।

Facebook Comments Box

Posted ৫:০৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৭ মার্চ ২০২৪

bangladoinik.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

https://prothomalo.com
https://prothomalo.com

এ বিভাগের আরও খবর

https://prothomalo.com
https://prothomalo.com
চেয়ারম্যান
মোঃ সাইফুল ইসলাম
সম্পাদক
এইচ এম হাবীব উল্লাহ
সম্পাদক ও প্রকাশক
ফখরুল ইসলাম
সহসম্পাদক
মো: মাজহারুল ইসলাম
Address

32/ North Mugda, Dhaka -1214, Bangladesh

01941702035, 01917142520

bangladoinik@gmail.com

জে এস ফুজিয়ামা ইন্টারন্যাশনালের একটি প্রতিষ্ঠান। ভ্রাতৃপ্রতিম নিউজ - newss24.com