রবিবার ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

শিক্ষা ও গবেষণায় এগিয়ে যাচ্ছে বশেমুরবিপ্রবির ফার্মেসী বিভাগ

বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ   |   বৃহস্পতিবার, ২১ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   104 বার পঠিত

শিক্ষা ও গবেষণায় এগিয়ে যাচ্ছে বশেমুরবিপ্রবির ফার্মেসী বিভাগ

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ফার্মেসী বিভাগ শত প্রতিকূলতার মাঝেও শিক্ষা ও গবেষণায় এগিয়ে যাচ্ছে। তার ধারাবাহিকতায় এবার বশেমুরবিপ্রবির ফার্মেসী বিভাগের শিক্ষার্থীদের একটি গবেষণা আর্টিকেল ন্যাচারের বিখ্যাত জার্নাল Scientific Reports (IF: 4.6) প্রকাশিত হয়েছে (Title: Antiemetic activity of abietic acid possibly through the 5HT 3 and muscarinic receptors interaction pathways)। বশেমুরবিপ্রবির ল্যাবে এবং শিক্ষার্থী হিসাবে কাজ করে এটিই প্রথম কোনো প্রকাশনা যা ন্যাচারের বিখ্যাত একটি জার্নালে প্রকাশিত হয়েছে।

এই অর্জন সম্পর্কে, ৫ম ব্যাচের শিক্ষার্থী মোহাম্মদ শিমুল ভূইয়া বলেন “ন্যাচারের কোন জার্নালে গবেষণা পত্র প্রকাশ করতে পারা খুবই আনন্দের এবং গৌরবের। এই গবেষণা শুরু থেকে প্রকাশ করতে আমাদের প্রায় ১ বছরের বেশি সময় লেগেছে যেখানে টিমের সকল সদস্য অক্লান্ত পরিশ্রম করেছেন। আমরা আশা করছি যে গবেষণা কর্মটি ড্রাগ ডিসকোভারি এবং ডেভেলপমেন্ট সেক্টরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে”।

গবেষণায় বিশেষ নজর দিয়েছেন বিভাগের সহযোগী অধ্যাপক ড. তরিকুল ইসলাম, গবেষণার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন “বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের জন্য ক্ষুদ্র এই অবদান আমার একার নয়। এতে শামিল হয়েছে আমাদের প্রাণপ্রিয়, অদম্য নবীন গবেষক শিক্ষার্থীবৃন্দ। ওদের সবার নামগুলো এতদিনে মুখস্থ হয়ে গেছে। দিন-রাত এক করে কাজ করে যাওয়া ক্ষুদে গবেষকদের প্রতি রইল অশেষ কৃতজ্ঞতা ও প্রাণঢালা ভালোবাসা।

ওরা কাজে এতটাই মনযোগী যে আমি আমার লক্ষ্যচ্যুত হওয়ার কোন প্রয়াস পাইনি। সাথে ছিল কিছু সহকর্মী ও শিক্ষকমণ্ডলী। তবে বিশেষ কৃতজ্ঞতা জানাই আমার বিদেশী গবেষক সহকর্মীদের – যারা আর্টিকেল জমা ও এপিসি যোগাড় (প্রয়োজনে) করার কাজে নিয়মিত তৎপর ছিল”।

বিভাগের শিক্ষার্থীরা দেশে-বিদেশের বিভিন্ন গবেষণাকর্মে সুনাম কুড়িয়েছে। প্রতি বছর বিভাগ থেকে উল্লেখযোগ্য শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য বাইরে যাচ্ছে। শিক্ষকেরাও আন্তর্জাতিক গবেষণাকাজে স্বীকৃতি পেয়েছেন। দেশি- বিদেশি বিভিন্ন জার্নালে শিক্ষক-শিক্ষার্থীরা নিয়মিত প্রবন্ধ প্রকাশ করে আসছেন।

অভিজ্ঞ শিক্ষক মণ্ডলী দ্বারা সর্বোচ্চ শিক্ষা ও ল্যাব সুবিধা দেওয়ার প্রত্যয়ে ফার্মেসী বিভাগ সর্বদা অনড়। বিভাগের দুটি ল্যাবে ভালোমানের গবেষণা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন শিক্ষক শিক্ষার্থীরা। বিভাগে রয়েছে প্রয়োজনীয় সংখ্যক অভিজ্ঞ, দক্ষ ও যোগ্যতাসম্পন্ন শিক্ষকমন্ডলী। খুব দ্রুত আরো শিক্ষক-শিক্ষিকা উচ্চশিক্ষা শেষ করে বিভাগে পুণরায় যোগদান করবেন।

উল্লেখ্য, ২০২৩ সালে ফার্মেসী বিভাগের গবেষণা টিমের মোট প্রকাশনা হয়েছিলো ৫৪টি। এর মধ্য ৪৮টি আর্টিকেল। গড়ে প্রতি সপ্তাহে ১টি করে আর্টিকেল প্রকাশনা হয়েছিলো।

২০২৩ সালে আর্টিকেল থেকে মোট JCR ইম্প্যাক্ট ফ্যাক্টর অর্জন ১৪৬.৮৯৭ ও গুগল স্কলারে মোট সাইটেশন অর্জন ২০৯৭টি (৩০ ডিসেম্বর ২০২৩ অবধি)।

Facebook Comments Box

Posted ১০:২১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২১ মার্চ ২০২৪

bangladoinik.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

https://prothomalo.com
https://prothomalo.com

এ বিভাগের আরও খবর

https://prothomalo.com
https://prothomalo.com
চেয়ারম্যান
মোঃ সাইফুল ইসলাম
সম্পাদক
এইচ এম হাবীব উল্লাহ
সম্পাদক ও প্রকাশক
ফখরুল ইসলাম
সহসম্পাদক
মো: মাজহারুল ইসলাম
Address

32/ North Mugda, Dhaka -1214, Bangladesh

01941702035, 01917142520

bangladoinik@gmail.com

জে এস ফুজিয়ামা ইন্টারন্যাশনালের একটি প্রতিষ্ঠান। ভ্রাতৃপ্রতিম নিউজ - newss24.com