শুক্রবার ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

বদলগাছীতে ঝুঁকিপূর্ণ বিল্ডিং এ চলছে যক্ষা ও কুষ্ঠ বিভাগের কার্যক্রম

সাগর হোসাইন, বদলগাঁছী, নওগাঁ প্রতিনিধিঃ   |   শনিবার, ৩০ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   107 বার পঠিত

বদলগাছীতে ঝুঁকিপূর্ণ বিল্ডিং এ চলছে যক্ষা ও কুষ্ঠ বিভাগের কার্যক্রম

নওগাঁর বদলগাছী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সর ঝুঁকিপূর্ণ বিল্ডিং চলছে যক্ষা ও কুষ্ঠ বিভাগের কার্যক্রম। যে কোন সময় বিল্ডিং এর ছাদ ধসে ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা। সরজমিনে দেখা যায়, স্বাস্থ্য কমপ্লেক্সের পুরাতন ভবন জরুরী বিভাগের পশ্চিম পার্শে যক্ষা ও কুষ্ঠ ক্লিনিক অবস্থিত। সেখানে দেখা যায় ছোট্র ২ টি রুমে এমপি ল্যাবে ৫ জন ও ফিল্ডের ৪ জন সহ মোট ৯ জন ওই ঝুঁকিপূর্ণ বিল্ডিং এর রুমে বসে কাজ করছেন। মাথার উপর ঝুলন্ত সেলিং ফ্যান চলছে। ফ্যানের উপরে পুরু ছাদের সিমেন্ট বালু প্লাষ্টার খুলে খুলে পড়ে ভিতরের রড দেখা যাচ্ছে। এবং বড় বড় চটা ধরে ছাদের বেশির ভাগ প্লাষ্টার খুলে পড়েছে। যে কোন মহুর্তে ছাদের সিমেন্ট রড খুলে ষ্টাফদের মাথায় আছড়ে পরতে পারে। এতে ওই রুমে যক্ষা বিভাগের অফিস স্টাফ ৫ জন টেকনোশিয়ান, মাইক্রোস্কোপ, রিফ্রিজেরটর, আলমিরা, ঔষুধপত্র সহ অনেক মুল্যবান জিনিসপত্র সম্পূর্ন রুমে ধবংস্তুপে পরিণত হবে।

এমন অবস্থায় জীবনের ঝুকি নিয়ে যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির স্টাফেরা দিনের পর দিন যক্ষার পরিক্ষা নিরীক্ষা ও রোগিদের ঔষুধ সরবরাহ করে যাচ্ছে। এমন ঝুকিপূর্ন রুমটি মেরামত অথবা পরিত্যাক্ত ঘোষনা করা জরুরী হয়ে পড়েছে। এ ছাড়া যে কোন মহুর্তে বড় ধরনের দর্ঘটনার আশংকা রয়েছে। এ বিষয়ে যক্ষা বিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক একজন স্টাফের সাথে কথা হয়, সে জানায় দির্ঘ্য দিন থেকে আমরা এ ভাবেই ঝুকিপূর্ন রুমে যক্ষা ও কুষ্ঠ রোগিদের সেবা দিয়ে যাচ্ছি। জানি, আয়ু থাকতে মানুষ কখন ও মরে না। এমন অটল বিশ্বাস সৃষ্টিকর্তার উপর রেখেই ঝুকিপূর্ন রুমে কাজ করে যাচ্ছি। রাখে আল্লা মারে কে।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডাঃ কানিস ফারহানা বলেন, স্বাস্থ্য কমপ্লেক্সের পুরাতন ভবন পুরুটাই ডামেজ হয়ে ঝুকিপূর্ন হয়েছে। এ বিষয়ে আমি নওগাঁ স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরকে জানিয়েছি। তারাই ব্যবস্থা নিবেন। তিনি আরও জানান, মাত্র ৮/৯ মাস পূর্বে স্বাস্থ্য প্রকৌশল দপ্তর কর্তৃক রিপিয়ারিং কাজ করে গেছেন। কিন্তু যক্ষা ও কুষ্ঠ বিভাগের দুটি রুম কেন রিপিয়ারিং বা সংস্কার হলো না তা আমার বোধগম্য নয়।

Facebook Comments Box

Posted ৪:২৯ অপরাহ্ণ | শনিবার, ৩০ মার্চ ২০২৪

bangladoinik.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

https://prothomalo.com
https://prothomalo.com

এ বিভাগের আরও খবর

https://prothomalo.com
https://prothomalo.com
চেয়ারম্যান
মোঃ সাইফুল ইসলাম
সম্পাদক
এইচ এম হাবীব উল্লাহ
সম্পাদক ও প্রকাশক
ফখরুল ইসলাম
সহসম্পাদক
মো: মাজহারুল ইসলাম
Address

32/ North Mugda, Dhaka -1214, Bangladesh

01941702035, 01917142520

bangladoinik@gmail.com

জে এস ফুজিয়ামা ইন্টারন্যাশনালের একটি প্রতিষ্ঠান। ভ্রাতৃপ্রতিম নিউজ - newss24.com