শুক্রবার ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

বশেমুরকৃবিতে “ডিজিটাল স্কিলস্ ফর স্টুডেন্টস” প্রশিক্ষণ উদ্বোধন

মোঃ সিরাজুল মনির:   |   রবিবার, ৩১ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   139 বার পঠিত

বশেমুরকৃবিতে “ডিজিটাল স্কিলস্ ফর স্টুডেন্টস” প্রশিক্ষণ উদ্বোধন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) এর পুরাতন অডিটরিয়ামে আজ ৩১ মার্চ রবিবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইনফরমেশন টেকনোলজি (সিএসআইটি) বিভাগ ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের আওতাধীন এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) কর্তৃক বাস্তবায়নাধীন ডিজিটাল সরকার ও অর্থনীতি শক্তিশালীকরণ (ইডিজিই) প্রকল্পের অধীনে “ডিজিটাল স্কিলস্ ফর স্টুডেন্টস্” শীর্ষক প্রশিক্ষণের উদ্বোধন করা হয়।

আধুনিক কর্মসংস্থান সৃষ্টি ও আইটি খাত থেকে রাজস্ব আয় বৃদ্ধির লক্ষ্যে পরিচালিত ইডিজিই প্রকল্পের ডিজিটাল স্কিলস ফর স্টুডেন্টস প্রোগ্রামটি বশেমুরকৃবি শিক্ষার্থীদেরকে সম্পূর্ণ বিনামূল্যে তিনটি স্তর: ফাউন্ডেশন লেভেল, ইন্টারমিডিয়েট লেভেল ও এডভান্স লেভেলে প্রশিক্ষণ প্রদান করছে বিশ্ববিদ্যালয়ের সিএসআইটি বিভাগ। ১ম পর্যায়ে মাইক্রোসফট ওয়ার্ড এন্ড এক্সেল, গ্রাফিক্স ডিজাইন ও ডিজিটাল মার্কেটিং এই তিনটি বিষয়ের উপর প্রশিক্ষণ শুরু হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে ট্রেনিং কোর্ডিনেটর ও সিএসআইটি বিভাগের প্রধান ড. গনেশ চন্দ্র সাহা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ। প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর বলেন, এ প্রশিক্ষণ বাস্তবায়নের মাধ্যমে দেশে তরুণ প্রজন্মের মধ্য হতে তথ্য ও প্রযুক্তি বিষয়ে দক্ষ জনশক্তি তৈরি সম্ভব হবে যা রূপকল্প ২০৪১ বাস্তবায়ন ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমাদেরকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাবে। তিনি  সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ দিয়ে এ প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন এবং এসময় ইডিজিই-বশেমুরকৃবি ট্রেইনিং প্রোগ্রামের একটি ওয়েবসাইট ও উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতোকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশ সরকার কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে “ডিজিটাল স্কিলস্ ফর স্টুডেন্টস” শিরোনামের প্রোগ্রামটির অধীনে পাবলিক বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে আগামী দুই বছরে আশি হাজার শিক্ষার্থী ও স্নাতকদের প্রশিক্ষণ প্রদান করবে। দেশের আইসিটি বিভাগের অধীনে বিসিসি বিশ্বব্যাংকের অর্থায়নে ইডিজিই প্রকল্প এবং ২৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে এ বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

Facebook Comments Box

Posted ১০:০০ পূর্বাহ্ণ | রবিবার, ৩১ মার্চ ২০২৪

bangladoinik.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

https://prothomalo.com
https://prothomalo.com

এ বিভাগের আরও খবর

https://prothomalo.com
https://prothomalo.com
চেয়ারম্যান
মোঃ সাইফুল ইসলাম
সম্পাদক
এইচ এম হাবীব উল্লাহ
সম্পাদক ও প্রকাশক
ফখরুল ইসলাম
সহসম্পাদক
মো: মাজহারুল ইসলাম
Address

32/ North Mugda, Dhaka -1214, Bangladesh

01941702035, 01917142520

bangladoinik@gmail.com

জে এস ফুজিয়ামা ইন্টারন্যাশনালের একটি প্রতিষ্ঠান। ভ্রাতৃপ্রতিম নিউজ - newss24.com